Thursday, July 24, 2008

যেই হাসিতে প্রাণটা জুড়ায় সেই হাসিটা চাই আমরা, সেই হাসিটা চাই

হঠাৎ করেই একটা ছবি মানবসপটে ভেসে উঠল। যে ছবিটা সহজে ভুলতে পারি না। খুব চমৎকার এক হাসির ছবি। কোন ভেজাল নেই; ঝকঝকা, তকতকা, ফকফকা এক হাসি। প্রাণটা জুড়িয়ে যাওয়ার জন্য এই হাসির কোন তুলনা নেই।

আজ থেকে সম্ভবত ৭/৮ বছর আগের কথা, যখন আমি ইন্টারে কলেজে পড়ি। বাসে করে যাচ্ছিলাম কোথাও। বাস তখনও ছাড়ে নাই। বাসে বসার পরে বাস ছাড়ার আগ পর্যন্ত সময়টা খুব বিরক্তিকরভাবে কাটে। বিরক্তির মাত্রা আরও বেড়ে যায় যখন দেখি টাইম ওভার হয়ে গেছে বাস ছাড়ার কোন লক্ষণ নেই। বসে আছি বাসে; এই চানাচি-ই-র, এই ঝালমুড়ি, এই শসা খাবেন নাকি শসা-আ-আ, এই পেপার..... নানান রকমের ফেরিওলার চিৎকারে বিরক্তির মাত্রা আরও বেড়ে যায়।

এরই মধ্যে দশ বারো বছরের এক মেয়ে উঠল বাসে, হাতে বকুলের মালা। বাসের মধ্যে অনেককে ধরল মালা কেনার জন্য। আমার সামনে এসে বলল, ভাইয়া একটা মালা নিবেন? মালা দিয়ে আমি কি করব? দিবেন প্রিয়জন কাউকে.... আমার কোন প্রিয়জন নেই। কি মনে হল, হঠাৎ করে বললাম। কত দাম? দুই টাকা- জবাব এল। আমি ওর হাতে দুই টাকা তুলে দিলাম। ও একটা মালা আমার হাতে দিল। আমি বললাম, থাক দিতে হবে না ওটা রেখে দাও। মেয়েটা তখন এমন সুন্দর একটা হাসি দিল, যে হাসিটা ঔসময়ের পূর্বেও কখনও দেখি নাই; পরেও না।

বিশ্বাস করুন, একটুও বাড়িয়ে বলছি না। যদি কাছে ক্যামেরা থাকত তবে আপনাদের দেখাতে পারতাম। আমি নিশ্চিত সেই হাসির চিত্রটা তুলে ধরতে পারলে আমি বিখ্যাত হয়ে যেতাম, আর বদলে যেত আমার জীবনের চিত্রটাই। এই হাসি মনের গভীরে আমি এখনও লালন করে চলেছি। দুই টাকায় পাওয়া হাসি.......?

8 comments:

বিসমিয়া said...

hasi follow up naki nijer kindness follow up! ei rokom hasi poreo aro dekte pete jodi poreo dite.

মাহমুদ রহমান said...

Bapre.....! eto dekhi marattok comment!

Valo shomalochok paoa gelo....

ochena_pothik said...

shei shat at bochor age 2takay ekta hashi pawa jeto.. ekhon ki ar 2takay kichu pawa jabe?

আশরাফ রহমান said...

প্রবাসে আপনার বর্ণনা মতো হাসি দেখতে পাই না। এখানে দুই টাকার কেন ২০০০ ( ১৪ টাকা) ইরানী রিয়াল দিলেও কাউকে হাসতে দেখা যায় না। আসলে এদের চাহিদা অনেক বেশী।

WAhid Dilawar Al-Hakim said...

হাসতে নাকি জানে না কেউ কে বলেছে ভাই?...

ভুবন ভোলানো হাসির গল্পটা ভালো লাগলো।

নিঝুম said...

পেলাচ :P

ত্রিভুজ said...

আপনার কাছে একটা ক্যামেরা থাকলে ভালই হতো... অনেকদিন হলো ঝকঝকা, তকতকা ও ফকফকা হাসি দেখিনি...

মাহমুদ রহমান said...

ইশ! সবার সেই হাসিটার প্রতি ফ্যাসিনেশন দেখে ভাল লাগল...

কমেন্ট করার জন্য অচেনা পথিক, আশরাফ ভাই, ওয়াহিদ ভাই, বিবেক এবং ত্রিভুজ ভাইকে শুভেচ্ছা।